আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের তালিকায় মারুফা

নতুন বছরের প্রথম দিন উনিশে পা রাখেন বাংলাদেশ নারী দলের পেস বোলার মারুফা আক্তার। সেই সঙ্গে নতুন বছরের শুরুতে আইসিসির কাছ থেকে সুখবর পেলেন নীলফামারীর নারী ক্রিকেটার। গেল বছর ঘরের মাঠে ভারত ও পাকিস্তানকে হারানো ছাড়াও দক্ষিণ আফ্রিকার মাটিতে ইতিহাস গড়েছে নিগার সুলতানা জ্যোতির দল। টাইগ্রেসদের এমন সাফল্যে বড় ভূমিকা ছিল তরুণ এই পেসার। আর এতেই আইসিসির বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটারের তালিকায় জায়গা পেলেন তিনি।

২০২২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ক্রিকেট অভিষেক হয় মারুফা আক্তারের। এখন পর্যন্ত ক্যারিয়ারে খেলেছে মাত্র ১২টি ওয়ানডে ম্যাচ। সেই সাথে বল হাতে ২০২৩ সালটা কাটিয়েছেন স্বপ্নের মতো। ২০২৩ সালে নয়টি ওয়ানডে ম্যাচ খেলে শিকার করেন ১০ উইকেট। গতকাল বুধবার আইসিসি এক বিজ্ঞপ্তি মাধ্যমে ২০২৩ সালের সেরা তরুণ ক্রিকেটাদের তালিকা প্রকাশ করেন। ওয়ানডে এবং টি-টোয়েন্টির উপর ভিত্তি করেন এই তালিকা প্রকাশ করায়।

এই তালিকার বাংলাদেশের কোনো পুরুষ ক্রিকেটার স্থান না পেলেও এই বাংলাদেশের একমাত্র নারী ক্রিকেটার হিসেবে এই তালিকায় স্থান পান মারুফা আক্তার। আইসিসির এই তালিকায় ৪ জন নারী ক্রিকেটারের মধ্যে মারুফা ছাড়া বাকি তিন জন হলো অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং স্কটল্যান্ডের তিন নারী ক্রিকেটার। অস্ট্রেলিয়ার ব্যাটার ফোবে লিচফিল্ড, ইংল্যান্ডের পেসার লরেন বেল এবং স্কটল্যান্ডের অলরাউন্ডার ডার্সি কার্টার।