শেয়ারবাজারের মধ্যস্থতাকারীদের ১০০ কোটি টাকা দেবে সিএমএসএফ

ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) শেয়ারবাজারের মধ্যস্থতাকারীদের ১০০ কোটি টাকা ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

শেয়ারবাজারে স্থিতিশীলতা ও উন্নয়নে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পরামর্শক্রমে প্রতিষ্ঠানটি এমন সিদ্ধান্ত নিয়েছে।

আজ বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সকালে সিএমএসএফ’র বোর্ড অব গভর্নরসের জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সিএমএসএফ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২১ সালে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড প্রতিষ্ঠার পর থেকে বিনিয়োগকারীবান্ধব বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায় বিএসইসি’র সঙ্গে পরামর্শক্রমে সিএমএসএফ বিধিমালা, ২০২১ এর ধারা ৫ (১৫) অনুযায়ী শেয়ারবাজারের স্থিতিশীলতা এবং উন্নয়নে ‘ক্যাপিটাল মার্কেট মধ্যস্থতাকারীদের’ ১০০ কোটি টাকা ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সিএমএসএফ’র বোর্ড অব গভর্নরস মনে করে, ক্যাপিটাল মার্কেট মধ্যস্থতাকারীদের ক্ষমতায়নের মাধ্যমে শেয়ারবাজারকে শক্তিশালী ও স্থিতিশীল রাখায় ভূমিকা রাখবে। এ উদ্যোগ একটি স্থিতিস্থাপক আর্থিক ইকোসিস্টেম গড়ে তোলার মাধ্যমে বাজারের গতিশীলতা বৃদ্ধিতে বিশেষ সহায়ক হিসেবে কাজ করবে।

সিএমএসএফ নীতিমালা এবং বিএসইসি’র নির্দেশনা অনুসারে মনোনীত ব্যাংকের মাধ্যমে ক্যাপিটাল মার্কেট মধ্যস্থতাকারীদের মধ্যে ১০০ কোটি টাকা বিতরণ করা হবে।